মেনু নির্বাচন করুন

মাছ চাষ

আংড়া বিলে মাছ চাষের দৃর্শ।রামনাথপুর ইউনিয়নের পার্শ্বে বোর্ডেঘর মাদ্রাসার সামনে বর্তমানে সরকারের সহায়তায় মাছ চাষ শুরু করা হয়েছে। এছাড়া্ও গ্রামের মানুষ বহু আগ থেকে কাশিয়াগাড়ীর বিলে মাছ চাষ করে আসছে। তবে বর্ষা ছাড়া এসব খালে তেমন পানি না থাকায় সারা বছর মাছ চাষ হয়না।

 

মুরগির মাছ চাষে লাভবান হতে হলে মাছ চাষ পরিকল্পনা থেকে শুরু করে বাজারজাত করা পর্যন্ত প্রতিটি পর্বে চাষিকে কিছু নিয়মকানুন মেনে চলতে হয়। মাছচাষির অজ্ঞতা বা অবহেলায় অনেক সময়েই তারা ভুল করে থাকেন এবং পরবর্তীতে ভুলের মাশুল দিতে হয়। চাষিদের এসব ভুল লাভজনক মাছচাষের ক্ষেত্রে অন্তরায়। তাদের এসব ভুল বা অনিয়মগুলো তাদের সুবিধার জন্য আলোচনা করা হচ্ছে।

সঠিক পরিকল্পনা
মাছ চাষ শুরু করার আগে প্রয়োজন হচ্ছে সঠিক পরিকল্পনা। কী মাছ চাষ করা হবে, চাষের মেয়াদ কতদিন হবে, কখন বাজার জাত করা হবে এবং এজন্য মোট কত খরচ হতে পারে, অর্থ ব্যয়ের সংস্থান আছে বা করা যাবে কি না এসব বিষয়ে পূর্ব পরিকল্পনা থাকতে হবে। তা না হলে চাষ শুরু করার পর নানা প্রতিবন্ধকতায় চাষি বাধ্য হয়েই মাছ চাষের উপর আস্থা হারিয়ে ফেলেন। এর ফলে, প্রত্যাশিত উৎপাদন হয় না এবং বাজেটে ঘাটতি দেখা দেয়। ফলশ্রুতিতে চাষি লাভের পরিবর্তে ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন।

-

এবিষয়ে আরো জানতে ভিজিট করুন

http://www.agrobangla.com/fullfishmanagement.html


Share with :

Facebook Twitter